বিজ্ঞাপন
Home / ঠোঁট / এই শীতে ঠোঁটের যত্নে সহজ কিছু টিপস জেনে নিন!

এই শীতে ঠোঁটের যত্নে সহজ কিছু টিপস জেনে নিন!

Like
Like Love Haha Wow Sad Angry
80112

এই শীতে ঠোঁটের যত্নে সহজ কিছু টিপস জেনে নিন!

শীত প্রায় এসেই গেল। আর শীত এসে যাওয়া মানেই ত্বকের শুষ্কভাব অনুভূত হওয়া, ত্বক খসখসে হয়ে যাওয়া এবং ত্বক ফটে যাওয়া। শরীরের অন্যান্য অংশের তুলনায় ঠোঁটের ত্বকের চামড়া কোমল হওয়ায় শীতকালে ঠোঁট ফাটার একটা প্রবণতা থাকেই। বাজারে পাওয়া পেট্রোলিয়াম জেলি তো অনেকেই ব্যবহার করেন, কিন্তু এই শীতে ঠোঁটের যত্ন নিতে ব্যবহার করতে পারেন ঘরে তৈরি কিছু রেমিডি।


বিজ্ঞাপন
Advanced Hearing Center

চিনি: দু-চামচ চিনির সঙ্গে এক চা-চামচ মধু মিশিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। এবার আলতে করে ঠোঁটের উপর মাসাজ করে নিন। মিনিটখানেক এমন করার পর ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন।

মধু: মধু ঠোঁটের ত্বক নরম রাখতে মধু বিশেষ উপকারী। দিনের যেকোনও সময়ে মধু এমনিও লাগাতে পারেন, তবে মধুর সঙ্গে একটু গ্লিসারিন মিশিয়ে নিলে ফল আরও ভাল হবে।

গোলাপের পাপড়ি: বাজার থেকে গোলাপের পাপড়ি কিনে এনে তা দুধে অথবা গ্লিসারিনে ভিজিয়ে রাখুন বেশ কয়েক ঘণ্টা। এবার গোলাপের পাপড়িগুলির একটি মণ্ড বানিয়ে নিন। এই মণ্ডটি দিনে ৩ বার করে লাগিয়ে নিন। ঠোঁট ফাটার হাত থেকে রক্ষা পাবেন।

নারকেল তেল ও ক্যাস্টর অয়েল: শুষ্ক আবহাওয়ায় নারকেল তেল ও ক্যাস্টর অয়েল ত্বককে কোমল রাখতে বিশেষভাবে সাহায্য করে। রাতে ঘুমোতে যাওয়ার আগে এক চামচ ক্যাস্টর অয়েল, এক চা-চামচ গ্লিসারিন এবং কয়েক ফোঁটা লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। পরের দিন সকালে উঠে ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন। এতে শীতকালেও আপনার ঠোঁট থাকবে কোমল এবং সুন্দর।

লিপস্টিক এর ব্যবহার একটু কমাতে হবে। ব্যবহার করলেও হালকা রং এরটাই ভালো,কারণ গাঢ় রঙে লিপস্টিক এ ঠোঁট বেশি কালো হয়ে যায়। ঠোঁটে লিপস্টিক এর পরিবর্তে লিপ আইস ব্যবহার করতে পারেন।

ঠোঁটকে সতেজ রাখতে রাতে ঘুমানোর আগে কিংবা সবসময়ই গ্লিসারিন ব্যবহার করুন। সাবান থেকে ঠোঁটকে দূরে রাখুন। ফেসওয়াস কিংবা ক্ষার বিহিন সাবান লাগানো যেতে পারে। মুখের ভেতর পরিস্কার রাখুন, প্রয়োজনে মাউথওয়াশ ব্যবহার করুন।

প্রতিদিন দুধ এর সাথে একটু লেবুর রস মিশিয়ে ঠোঁটে লাগান, দেখবেন আস্তে আস্তে ঠোঁটের কালোভাব দূর হয়ে গোলাপি আভা আসবে। ঠোঁট ফাটলে চামরা উঠানও যাবে না। ঠোঁট ফাটা রোধে সমপরিমান গ্লিসারিন আর লিপজেল মিক্স করে ব্যাবহার করতে পারেন। শীতকালে নিয়মিত লিপজেল বা লিপবাম ব্যাবহার করুন।

ব্যাস হয়ে গেল ঠোঁটের যত্ন । এবার হাসুন প্রান খুলে শীতের হিমেল হাওয়ায়।


বিজ্ঞাপন
Advanced Hearing Center

Like
Like Love Haha Wow Sad Angry
80112
বিজ্ঞাপন

Comments Area:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading Facebook Comments ...
বিজ্ঞাপন